Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২০ জুলাই ২০২০

ড. এ কে এম রফিকুল হক পরিচালক (ভারপ্রাপ্ত) প্রকল্প উন্নয়ন ইউনিট

 

ড. এ কে এম রফিকুল হক ১৫ মার্চ, ২০১৮ তারিখে বাংলাদেশ চা বোর্ডের প্রকল্প উন্নয়ন ইউনিটে ভারপ্রাপ্ত পরিচালক পদে যোগদান করেন।

 

তিনি ১৯৭৬ সালের ১লা জানুয়ারি শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলার নড়কলিকাতা গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ২০০১ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) হতে বি এস সি এজি (অনার্স) ও ২০০৩ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এম এস-ইন সয়েল সাইন্স ডিগ্রি অর্জন করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়-এর প্রাণীবিদ্যা বিভাগ হতে “Physico-chemical Properties of Tea Garden Soil and Improvement of Tea Productivity Through Integrated Management of Soil Dwelling Pests in Sylhet Region, Bangladesh” বিষয়ে গবেষণা করে ২০১৭ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

 

ড. রফিকুল হক ২০০৪ সালের অক্টোবর মাসে বাংলাদেশ চা বোর্ডে প্রকল্প উন্নয়ন ইউনিট-এর সহকারী উন্নয়ন কমকর্তা হিসেবে যোগ দেন। তাঁর নিপুন কর্মদক্ষতায় ২০১২ সালের ২ জুলাই উন্নয়ন কমকর্তা পদে পদোন্নতি লাভ করেন।

 

তিনি দেশে বিদেশে চায়ের উপর বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। ২০০৫ সালে ভারতের তামিলনাড়ুতে কোথারি এগ্রিকালচার ম্যানেজমেন্ট সেন্টারে Advanced Tea Plantation Management বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। এছাড়াও ২০১৬ সালে চীনের ফুজিয়ান প্রদেশে Zhanzhou College of Science & Technology -তে Pollution Free Tea Production Technology for Developing Countries বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেন। বাংলাদেশের ক্ষুদ্র পর্যায়ে চা আবাদ সম্প্রসারণ এবং বাংলাদেশের চা ব্রান্ডিং উন্নয়নকল্পে তিনি ২০১৯ সালে শ্রীলংকা টি বোর্ড, টি রিসার্চ ইনস্টিটিউট অব শ্রীলংকা এবং টি স্মল হোল্ডিংস ডেভেলপমেন্ট অথোরিটি-তে এক্সপোজার ভিজিট করেন।

 

ড. রফিকুল হকের দেশি বিদেশি জার্নালে ৬টি গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তাঁর গবেষণার সুফল চা শিল্পে উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

 

ব্যক্তিগত জীবনে তিনি বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যার গর্বিত পিতা।

 


Share with :

Facebook Facebook